‘মানববন্ধন’, না-কি ‘মানব বন্ধন’?

দুটো শব্দ কখন একসঙ্গে লিখতে হবে, আর কখন আলাদাভাবে লিখতে হবে- এটা নিয়ে প্রায়শ সমস্যায় পড়তে হয়। মনে প্রশ্ন জাগে- ‘পদার্থবিজ্ঞান’ লিখবো, না-কি ‘পদার্থ বিজ্ঞান’? ‘শিক্ষাপ্রতিষ্ঠান’ লিখবো, না-কি ‘শিক্ষা প্রতিষ্ঠান’?
উত্তর খোঁজা যাক।

নিয়মটি হচ্ছে: সমাসবদ্ধ পদের শব্দগুলো যথাসম্ভব একসঙ্গে লিখতে হবে।

উদাহরণ ও ব্যাখ্যা:
‘তুষারশুভ্র’। এটি একটি উপমান কর্মধারয় সমাসের সমস্তপদ। যেহেতু সমাসের নিয়মে গঠিত, তাই ‘তুষার’ ও ‘শুভ্র’ শব্দ দুটোকে একসঙ্গে লিখতে হবে; আলাদাভাবে ‘তুষার শুভ্র’ লেখা যাবে না। এভাবে সমাসের নিয়মে তৈরি যত শত-সহস্র শব্দ আছে, সকল ক্ষেত্রেই একসঙ্গে লেখাই নিয়ম।

সমস্যা হচ্ছে: খুব পরিচিত শব্দ না হলে, কোন শব্দটি সমাসের নিয়মে গঠিত- সেটা বুঝতে পারাও অনেক সময় মুশকিল হয়ে পড়ে। এ সমস্যা সমাধানে একটি সহায়ক সূত্র মেনে চলা যায়।

মনে রাখতে হবে: একাধিক বিশেষ্য পদ মিলিতভাবে একটি অর্থ দিলে সেগুলো একসঙ্গে লিখতে হয়।

উদাহরণ ও ব্যাখ্যা:

১. ‘মানবজীবন’। এর মধ্যে দুটো শব্দ (মানব, জীবন) আছে। কিন্তু এখানে ‘মানব’ ও ‘জীবন’-কে আলাদাভাবে বোঝাচ্ছে না; বরং দুটো শব্দ মিলে একটি অর্থ (মানুষের জীবন) দিচ্ছে। তাই এখানে শব্দ দুটোকে একসঙ্গে ‘মানবজীবন’ (‘মানব জীবন’ নয়) লিখতে হবে।

২. শিক্ষাপ্রতিষ্ঠান। এর মধ্যেও দুটো শব্দ আছে (শিক্ষা, প্রতিষ্ঠান)। কিন্তু এখানে ‘শিক্ষা’ ও ‘প্রতিষ্ঠান’-কে আলাদাভাবে বোঝাচ্ছে না; বরং দুটো শব্দ মিলে একটি অর্থ (শিক্ষা বিষয়ক প্রতিষ্ঠান) দিচ্ছে। তাই এখানে শব্দ দুটোকে একসঙ্গে ‘শিক্ষাপ্রতিষ্ঠান’
(‘শিক্ষা প্রতিষ্ঠান’ নয়) লিখতে হবে।

৩. পদার্থবিজ্ঞান। এখানেও দুটো শব্দ আছে (পদার্থ, বিজ্ঞান)। কিন্তু এই ‘পদার্থ’ ও ‘বিজ্ঞান’-কে আলাদাভাবে বোঝাচ্ছে না; বরং দুটো শব্দ মিলে একটি অর্থ (পদার্থ বিষয়ক
বিজ্ঞান) দিচ্ছে। তাই এখানে শব্দ দুটোকে একসঙ্গে ‘পদার্থবিজ্ঞান’ (‘পদার্থ বিজ্ঞান’ নয়) লিখতে হবে।

আরও উদাহরণ:
সমাজবিজ্ঞান (‘সমাজ বিজ্ঞান’ নয়)
সমাজকল্যাণ (‘সমাজ কল্যাণ’ নয়)
সংবাদপত্র (‘সংবাদ পত্র’ নয়)
শহিদমিনার (‘শহিদ মিনার’ নয়)

দ্রষ্টব্য ১:
এ ধরনের শব্দগুলো বিশেষ প্রয়োজনবোধে মাঝে হাইফেন দিয়েও লেখা যায়। যেমন:
বালিকা-বিদ্যালয়, শহিদ-মিনার, মা-মেয়ে, জল-স্থল, মানব-বন্ধন।
তবে কখনোই শব্দগুলোকে আলাদাভাবে লেখা যাবে না।

দ্রষ্টব্য ২:
ক. শব্দ দুটোর মধ্যে প্রথমটা বিশেষণ হলে আলাদাভাবে লিখতে হবে। যেমন: সরকারি কলেজ (‘সরকারি’ বিশেষণ), সামাজিক বিজ্ঞান (‘সামাজিক’ বিশেষণ)।
খ. শব্দ দুটোর মধ্যে দ্বিতীয়টা বিশেষণ হলে একসঙ্গেই লিখতে হবে। যেমন: গাছপাকা (‘পাকা’ বিশেষণ), কাজলকালো (‘কালো’ বিশেষণ)।